এক গর্ভবতী উপজেলা নির্বাহী অফিসারের বিরামহীন ছুটে চলার যুদ্ধ

প্রবীর চৌধুরী রিপন

বিজয়নগর: করোনা সংক্রমণরোধে বিরামহীন ছুটে চলেছেন বিজয়নগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মেহের নিগার। দিনরাত আইনশৃংখলা বাহিনীর সদস্যদের সাথে সমন্বয় করে কাজ করছেন তিনি। নিয়মিত বাজার মনিটরিং, তালিকা ধরে নিম্ন আয়ের মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণসহ জনসচেতনতায় নিরলসভাবে কাজ করছেন তিনি।

এমন কার্যক্রমে বিজয়নগর উপজেলা প্রশাসন এখন সাধারণ মানুষের আস্থা ও নির্ভরতার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। কখনো ছুটে চলেন জনসমাগম বন্ধে, কখনো বা খাবার নিয়ে হাজির হচ্ছেন কোন অনাহারীর দরজায়। মুখে মাস্ক-হাতে গ্লাভস আর কাঁধে দায়িত্ব। এভাবেই করোনা আতংকের প্রতিটি দিন পার করছেন গর্ভবতী উপজেলা নির্বাহী অফিসার। সামাজিক দূরত্ব বজায় রাখতে সবাইকে সচেতন হওয়ার আহবান করে যাচ্ছেন প্রতিনিয়ত। যারা সামাজিক দূরত্ব বজায় রাখে না তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করছেন। বাজারে জরুরি পণ্যের দোকানগুলো সকাল ৮ টা থেকে বেলা ৪টা পর্যন্ত খোলা রাখার ব্যবস্থা করেছেন।

এভাবেই বিজয়নগর উপজেলাকে করোনা সংক্রমণ প্রতিরোধে বিরামহীন কাজ করে যাচ্ছে এক অকোতোভয় সৈনিকের মতন । ফোনে, এসএমএস ও ই-মেইলে ১০টি ইউনিয়নে আবেদনের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট চেয়ারম্যান ও ইউপি সদস্যদের মাধ্যমে যাচাই বাছাই করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার খাদ্য উপহার উপজেলা নির্বাহী অফিসার মেহের নিগারের নেতৃত্বে ট্যাগ অফিসার, পুলিশ ও আনসার সদস্যদের মাধ্যমে খাদ্যসামগ্রী পৌঁছে দেন। জরুরি সেবার বাহন ছাড়া কেউ যেন উপজেলায় প্রবেশ করতে না পারে সে ব্যাপারে উপজেলার প্রতিটি সীমান্তে কঠোর ব্যবস্থা নিচ্ছেন ও বাজার মনিটরিং, দ্রব্য মূল্য নিয়ন্ত্রণে প্রতিনিয়ত উপজেলা নির্বাহী অফিসার তৎপর রয়েছেন।

এসময় তিনি ঔষধ এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ব্যতিরেকে সকল ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য নির্দেশনা প্রদান করেন। উপজেলা নির্বাহী অফিসার মেহের নিগার বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে চলাফেরা করায় প্রতিদিন মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হচ্ছে এবং দেশের বিভিন্ন স্থান থেকে আশা লোকদেরকে হোম কোয়ারান্টাইন নিচ্ছিত করার লক্ষ্যে কাজ করছি। আমি এখন মাতৃত্বকালীন সময়ে ঘরে না থেকে দেশের জন্য কাজ করছি।

আমার এই সময়ে ঘরে থাকার কথা কিন্তু আমি তা না মেনে দেশের জন্য এবং বাঙ্গালি জাতির জন্য এই গুরুদায়িত্ব মাথায় নিয়ে কাজ করছি। করোনাভাইরাস প্রতিরোধে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রেখে ও ঘরে থাকার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী যে র্নিদেশনা দিয়েছেন তা মেনে চলার জন্য সকলের প্রতি অনুরোধ জানাচ্ছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন