তৈলাক্ত ত্বকের যত্ন | 5 Beauty tips for oily skin in bangla language

তৈলাক্ত ত্বকের যত্ন | 5 Beauty tips for oily skin in bangla language

ত্বকের রয়েছে অনেক রকমের সমস্যা। কারো তৈলাক্ত ত্বক, কারো শুষ্ক ত্বক আবার কারে বা সেন্সেটিভ ত্বক। যাদের ত্বকে তৈলাক্ত ভাব সর্বদা দেখা যায়। তাদের জন্য নিচের

Beauty tips for oily skin in bangla language এ দেওয়া হলো।

টিপস গুলো খুবই প্রয়োজনীয়ঃ

Beauty tips for oily skin in bangla language

১.ভুট্টার গুরাঃ

 

Health Tips Bangla
Vuttar gura

এটি জন্য খুব কার্যকর। গরম পানিতে দুই চা চামজ ভুট্টার গুরা মিশিয়া ঘন দ্রবন তৈরি করতে হবে।এরপর তা পুর মুখে ভালোভাবে মেখে নিন। এরপর শুকে গেলে হাল্কা গরম পানি দিয়া ধুয়ে ফেলতে হবে। তৈলাক্ত ভাব দূর করার জন্য বা ভাল ফলাফল এর জন্য এটি প্রতিদিন ব্যাবহার করুন।

২.মধুঃ

my beauty tips in bengali
ত্বক পরিষ্কারে মধু

ত্বকের যত্নের জন্য প্রাচিন কাল থেকেই মধু একটি প্রয়োজনীয় উপাদান। মধু তৈলাক্ত তকের অনেক ধরনের সমস্যা দূর করে। এটি ত্বককে শক্তিশালি করে এবং আর্দ্রতা বজায় রাকে।

মুখ,গলা ও বুকে মধু মাখিয়া নিন। শুকে যাওয়ার পর ১৫ মিনিট দেরি করার পর পরিষ্কার কাপর দিয়ে ত্বকে চাপ দিয়া পরিষ্কার করুন।হবে। তৈলাক্ত ভাব দূর করার জন্য বা ভাল ফলাফল এর জন্য এটি প্রতিদিন ব্যাবহার করুন।
মধুর সৌন্দর্য টিপস জানতে ভিডিও টি দেখতে পারেনঃ 

৩.টমেটোঃ

টমেটোর রস
টমেটোর রস

টমেটোতে থাকা লাইকোপেন ত্বকের জন্য খুব উপকারি। তাছাড়াও আছে ভিটামিন সি এবং এ যা ত্বকের লাবণ্য ধরে রাখে। এটি ত্বক পরিস্কার করে। টমেটো ত্বকের দাগ কমাতে সাহায্য করে। ১টি টমেটো কেটে তা ভালোভাবে চটকে নিতে হবে । বিজ আলাদা করতে হবে। এর পর ট্মেটো রস মুখে ভালোভাবে লাগিয়ে নিন। এর সাথে মধু ও লাগাতে পারেন। ৮ থেকে ১২ মিনিট দেরি করার পর তা পানি দিয়ে পরিষ্কার করুন। ভাল ফলাফল এর জন্য সপ্তাহে এক দিন ব্যাবহার করুন।

৪.কমলার খোসাঃ

komlar khosa
কমলার খোসা

কমলার খসা ত্বকের তৈলাক্তভাব দূরীকরণের জন্য খুব প্রয়োজনীয় উপাদান। কমলার খোসা রোদে শুকিয়ে তা গুরো করে নিন । তারপর পানির সাথে মিশিয়া দ্রবন তৈরি করুন। এরপর এটা ত্বকে মালিস করুন। ভাল ফলাফল এর জন্য সপ্তাহে এক দিন ব্যাবহার করুন।

৫. লেবুঃ

lebu

লেবুর রস, গোলাপ জল মিশিয়া আপনার ত্বকে ব্যাবহার করুন। ১৫ মিনিট অপেক্ষা করার পর তা পানি দেয়া পরিস্কার করুন। এটি তৈলাক্ত ত্বকের নানা রকম সমস্যা দূর করে। যেমনঃ ব্রণ, দাগ কালো ভাব দূর হয়।
লেবুতে জিবানুনাশক উপাদান আছে। যার কারনে এটা ব্যাবহার করলে ত্বক সতেজ থাকে। তাই তৈলাক্ত ভাব দূর করার জন্য বা ভাল ফলাফল এর জন্য এটি প্রতিদিন ব্যাবহার করুন।

এছাড়াও আপনি নিচের টিপস গুলো অনুসরণ করতে পারেন।

এই Beauty tips for oily skin in bangla language গুলো আপনাকে অনেক উপকৃত করবে। 

১. প্রতিদিন দিনে অন্তত ২ বার করে ফ্রেশ ওয়াশ দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে নেবেন। এতে করে আপনার ত্বকে কোনো ধুলাবালি লেগে থাকতে পারবেনা।

২. নিয়মিত সাবান দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। নিয়মিত সাবান দিয়ে মুখ ধুলে আপনার ত্বক তৈলাক্ত ভাবের হাত হতে রক্ষা পাবে। ( আপনার যদি ব্রণ এর সমস্যা থাকে

তাহলে সাবান ব্যাবহার না করাই ভালো। এক্ষেত্রে শুধু ফ্রেশ ওয়াশ ই ব্যাবহার করুন।

৩. একটা ভুল ধারণা প্রচলিত আছে যে যাদের তাদের বেশি পানি পান করার প্রয়োজন নেই। আসলে এই ধারণাটা সম্পূর্ণ ভ্রান্ত। আপনাকে একটা বিষয় ভালোভাবে বুঝতে হবে যে তেল আর জল কখনও এক জিনিস নয়।

 

তাই এই ভুল ধারনা থেকে বের হয়ে এসে বেশি করে পানি পান করুন। এবং আপনার ত্বককে সুস্থ ও সতেজ রাখুন। সাথে কোনো একটা ভালো ক্রিম ব্যাবহার করুন। এবং ওই ক্রিমটা নিয়মিত ব্যাবহার করুন।

যা আপনার ত্বকের পানির মাত্রা ঠিক করবে।

৪. ত্বকের সৌন্ধর্য রক্ষা করার জন্য বেশি বেশি কাচা ফলমূল খান। এবং নিয়মিত বেশি বেশি সতেজ তরিতরকারি খাবেন। এতে করে আপনার ত্বক হবে আরো উজ্জ্বল ও কোমল।

৫. তেলে ভাজা খাবার যতোটা সম্ভব কম খাওয়া । কারণ তেলে ভাজা খাবার ত্বকে অতিরিক্ত তেল নিঃসৃত করে। অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার ও মিষ্টি ত্বকের তেলের পরিমান বৃদ্ধি করে এবং ব্রণের মাত্রা বেড়ে দেয়। তাই এজাতীয় খাবার থেকে দূরে থাকুন। এসব খাবার খেলেও খুবি কম পরিমাণে খাবেন।।

আপনার শুষ্ক ত্বক এর সমস্যা হলে kalerdorpon Health tips bangla র এই লেখাটি পড়তে পারেনঃ https://kalerdorpon.com/chul-pora-komanor-tips/  [button-brown url=”https://kalerdorpon.com/chul-pora-komanor-tips/” target=”” position=””]জেনে নিন এই শীতে শুষ্ক ত্বকের হাত থেকে রক্ষার উপায় | Susko Toker Jotno[/button-brown]

Leave a Reply